ক্রিকেটাররা এত ইনজুরিতে পরছে কেনো | Cricketers Are Injured

তৃতীয় ওয়ানডেতে এবার একসঙ্গে অনেকগুলো ইনজুরি ঘটেছে। সৌম্য এবং জাকেরের ইনজুরিটা বাদ দিলাম কারণ সেগুলো মাঠের ভিতরে দূর্ঘটনাবসত ঘটেছে। ম্যাচের আগে তানজিম হাসান সাকিব ইনজুরির জন্য ছিটকে পড়েছেন। মুস্তাফিজ ম্যাচের মাঝখানে ক্রেম্প করেছে। ক্রেম্প মানে হচ্ছে পেশি খিঁচুনি বা পেশিতে টান।
ক্রেম্পটা আসলে কেন হয়?

ক্রিকেটাররা এত ইনজুরিতে পরছে কেনো! ইনজুরির মূল কারণ হচ্ছে ক্রেম্পিং আর এই ক্রেম্পটা মূলত হয় মাসেল যখন ঠিকঠাক মত কাজ করতে পারেনা কিংবা মাসেল্টা যখন দুর্বল থাকে এবং বেশ কিছু ফ্যাক্টর, অ্যালাইনমেন্টের বেশ কিছু ফ্যাক্টর বা মাসেলের ওপর প্রেশার যখন বেশি পড়ে যাচ্ছে তখনই এই ক্রেম্পিং গুলা হয়ে থাকে।

এক্ষেত্রে খাদ্যাভ্যাসটা কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়। বিশেষ করে আমাদের বাংলাদেশে যেহেতু মাহে রমজানের মাস চলছে তাই অনেক ক্রিকেটার আছেন রোজা রেখে মাঠে খেলছেন অনেক ক্রিকেটার আছেন ম্যাচ ডে তে রোজা রাখছেন না কিন্তু প্র্যাক্টিসের দিন বা অন্যান্য দিনগুলিতে তারা রোজা রাখছেন। ১০০% ক্রিকেটাররা কিন্তু তাই করছেন। প্রিমিয়ার ডিভিশনেও তাই করছেন ন্যাশনাল টিমেও তাই করছেন।

ক্রিকেটাররা রোজা রাখছেন প্রচন্ড গরমের মধ্যে আর এই সময়টাতে পর্যাপ্ত পরিমাণ ফ্লুইড ইনটেক করা হচ্ছে না। ইফতার এবং সেহরির সময়টাতে পর্যাপ্ত পরিমাণ প্রোটিন ইনটেক করা হচ্ছে কিনা ফ্লুইড ইনটেক করা হচ্ছে কিনা ইলেকট্রনিক ব্যালেন্স হচ্ছে কিনা এগুলো দিক অবশ্যই খেয়াল রাখতে হবে। আমাদের বাংলাদেশে ঐতিহ্যগতভাবে পেট ভরে খাবার খেতে ভালবাসি কিন্তু সেই খাবারে পর্যাপ্ত পরিমাণ প্রোটিন বা অন্যান্য ভিটামিন আছে কিনা সেগুলো কিন্তু আমরা দেখি না।

এই রমজান মাসে যারা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ খেলছেন রোজা রাখছেন প্র্যাকটিস দিনগুলিতে রোজা রাখছেন তাদের অবশ্যই খাদ্যাভাসের প্রতি সচেতন হতে হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়।

All Bangla Newspaper or News Free to read free from same place and know more about them All Newspaper Bangla best

Leave a Comment