ডায়াবেটিসের ইঙ্গিত দেয় সকালের কিছু লক্ষণ | Indicates Diabetes

আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা বেশ কঠিন। রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে যে কোনো সময় বেড়ে যেতে পারে। একবার রক্তে শর্করার সমস্যা দেখা দিলে তা নিয়ন্ত্রণ করা খুবই কঠিন। আসলে ডায়াবেটিস সব মারাত্মক রোগের ঝুঁকি বাড়ায়।

ডায়াবেটিস কিডনি বিকল করে দেয়, হৃদরোগ এবং এমনকি অন্ধত্ব হতে পারে। এই রোগগুলির ঝুঁকি এড়াতে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা গুরুত্বপূর্ণ। তবে অনেকেই আছেন প্রাথমিক পর্যায়ে তা বুঝতে পারেন না।

বিশেষজ্ঞদের মতে, হরমোনের পরিবর্তনের কারণে সকালে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনার শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, ডায়াবেটিসের প্রধান লক্ষণগুলি সনাক্ত করা গুরুত্বপূর্ণ।

এটি আপনাকে আগাম সতর্কতা অবলম্বন করতে সহায়তা করে। ডায়াবেটিসের ইঙ্গিত দেয় সকালের কিছু লক্ষণ। চলুন জেনে নেওয়া যাক শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়া ঠিক কী কী লক্ষণ দেখা দিতে পারে।

১. মাথা ঘোর ঘোর করা বা অজ্ঞান হওয়া।
২. বমি বমি ভাব হওয়া।
৩. দৃষ্টি ঝাপসা দেখা।
৪. কোনো কাজে মনোযোগ দিতে অসুবিধা।
৫. ঘন ঘন তৃষ্ণা পাওয়া ইত্যাদি।

স্বাভাবিকভাবে রক্তে শর্করার মাত্রা কত?

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, আপনার খাবারের আগে রক্তে শর্করার পরিমাণ ৮০ থেকে ১৩০ মিলিগ্রাম/ডিএল হওয়া উচিত এবং খাওয়ার ২ ঘন্টা পরে, ১৮০ মিলিগ্রাম/ডিএল এর কম হওয়া উচিত।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, বয়স, স্বাস্থ্য সমস্যা এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে রক্তে শর্করার লক্ষণ পরিবর্তিত হতে পারে। তাই এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

All Bangla Newspaper or News Free to read free from same place and know more about them All Newspaper Bangla best.

Leave a Comment