কে বেশি প্রধান্য পাবে মা নাকি বউ | Mother Or Wife Is Older

কে বেশি প্রধান্য পাবে মা নাকি বউ! এমন প্রশ্ন সবার মনেই কম বেশি থাকে। আর মানুষের এমন আচরণ করে কারণও আছে। তার মধ্যে তিনটি কারণ জানা বেশি জরুরি।

আমাদের প্রাথমিক বা প্রথম যে কাজটা হবে তা হলো আমাদের জ্ঞানগত উন্নয়ন করতে হবে। ছোটবেলা থেকেই আমরা পরিবারে মা ও স্ত্রীর ভূমিকাটা দেখে আসছি। আর সে থেকেই ধরে নেয় স্ত্রী থেকে মায়ের অবস্থান ওপরে। একটি শিশুর জন্ম থেকে যখন বিকাশ হয়, তখনই সে তার পরিবারে প্রত্যেকের জন্য নির্ধারিত ভূমিকা নির্দিষ্ট করে নেয়।

দ্বিতীয় বিষয়টি হলো, শিশু যে ধারণাটা নিয়ে বেড়ে উঠে সেটাই সে চর্চা করতে শুরু করে। তার মানে হচ্ছে সে একটি ছোট পুকুরের মধ্যে ঘুরপাক খেতে থাকে। সন্তান তার মায়ের প্রতি বাবার আচরণ দেখে নিজের স্ত্রীর জন্য তা নির্ধরণ করে।

তৃতীয়তো, সামাজিক যোগাযোগ মাধ্যম, আশেপাশের পরিবেশ তার আচরণকে প্রভাবিত করে। যার জন্যে তার বিশ্বাস ও ধারণ উভয় শক্ত হয়। সে ভেবেই নেয় স্ত্রীর সাথে যে আচরণ করছে এবং মাকে যে জায়গায় দেখেছে তাই সঠিক।

আমাদের দেশে একটি প্রচলিত কথা আছে, ‘বউ গেলে বউ আসবে,মা গেলে মা পাওয়া যাবে না’ আমরা মনে করি, মা যেহেতু গর্ভ ধারণ থেকে শুরু করে কষ্ট করে বড় করেছেন তাই তার কথা শোনা বা তাকে বেশি ভালবাসা অত্যন্ত জরুরী। বিভিন্ন মানুষের মধ্য রিয়াদ মোস্তফা একজন চাকরিজীবি তিনি বলেন, সন্তানের কাছে মা অনেক গুরুত্বপূর্ণ। তবে মায়ের সাথে স্ত্রীকে তুলনা করা মোটেও ঠিক না। বিয়ের পর সন্তান আর মায়ের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়। আর সে কারণেই মোস্তফা বিয়ের রাতেই স্ত্রীর অবস্থান বুঝিয়ে দিয়েছেন আর বলেছেন আমার মাকে কখনো কটু কথা বা তার সম্পর্কে কোন কটু কথা শুনব না।

আসলে মা এবং স্ত্রী উভয়ই স্বতন্ত্র মানুষ সন্তানের জীবনে মা ও স্ত্রীর গুরুত্ব অনেক। অতএব কেনো তাহলে দুইজনের মধ্যে তুলনা করা? আর কেনোই বা বউ ও শ্বাশুড়ীর মধ্যে প্রতিযোগিতা?

All Bangla Newspaper or News Free to read free from same place and know more about them All Newspaper Bangla best.

Leave a Comment