কোন কোন দেশে রাত আসে না | Night Doesn’t Come This Country

রাতের আলো কেটে গেলে দেখা যায় দিনের আলো। কিন্তু যদি রাতে না আসে! কথাটা অদ্ভুত হলোও সত্যি! পৃথিবীতে এমন দেশ আছে যেখানে চব্বিশ ঘন্টায় থাকে সূর্যের আলো, নেই কোন রাতের গল্প।

কোন কোন দেশে রাত আসে না! চলুন জেনে নেওয়া যাক।
পৃথিবীর ৬টি জায়গায় সূর্যাস্ত যায় না। তার মধ্য প্রথমে আছে মধ্যরাতের সূর্যের দেশ নরওয়ে। প্রতিবছর এদেশে মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত প্রায় ৭৬ দিনের জন্য সূর্যাস্ত যায় না। প্রায় ২০ ঘন্টায় সূর্যের আলো থাকে এখানে। এদেশে এমন এক জায়গা আছে যেখানে ১০০ বছর ধরে সূর্যের আলোয় পৌঁছায়নি।

গ্রেট ব্রিটেনের পরেই আইসল্যান্ড ইউরোপের বৃহত্তম দ্বীপ। এখানেও সূর্য পুরোপুরি ভাবে অস্ত যায় না। মে মাসের প্রথম থেকে জুলাই পর্যন্ত অন্ধকারের দেখা মেলে না এখানে।

ফ্রিনলেন্ডকে বলা হয় হ্রদ ও দ্বীপের দেশ। এদেশে গ্রীষ্মকালে মাত্র ৭৩ দিনের জন্য সরাসরি সূর্যকে দেখতে পাওয়া যায়। এই সময়ে সূর্যের আলো প্রায় ৭৩ দিন থাকে। আবার শীতকালে সূর্যের দেখায় মেলেনা।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডা। কানাডার নুনাভুট শহর দেখতে খুব সুন্দর হলেও এখানে দুই মাস সূর্য অস্ত যায় না। শোনা যায় এখানে উত্তর পশ্চিমের মত জায়গায় গ্রীষ্মকালে প্রায় ৫০ দিনই নাকি সূর্যের আলো থাকে।

সুইডেন অপার সৌন্দর্যের দেশ বলা হয়। মে মাসের শুরু থেকেই আগস্ট মাসের শেষ পর্যন্ত সূর্য রাত ১২ টার দিকে অস্ত যায় এবং ভোর সাড়ে চারটায় আবার উদয় হয়। এটি এমন একটি দেশ যেখানে সকাল স্থায়ী হয় মাত্র ৬ মাস পর্যন্ত।

আলাস্কার উতকিয়াবিক শহরেও একই চিত্র। এখানে মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত সূর্যাস্ত যায় না। শীতকাল মানে নভেম্বরের শুরুতে এক মাস শুধুই রাত থাকে। আর এ সময়টাকে বলা হয় পোলার নাইট।

All Bangla Newspaper or News Free to read free from same place and know more about them All Newspaper Bangla best.

Leave a Comment