ঘাড়ে ও কাধেঁ ব্যথা হয় কেনো | Why Is Neck And Shoulder Pain

ঘুম থেকে ওঠার পর ঘাড়ে বা কাঁধে ব্যথা অনুভব করেন না এমন লোক খুঁজে পাওয়া কঠিন। আপনার ঘাড় বা কাঁধে ব্যথা হলে আমরা বালিশটি রোদে রাখি কিন্তু আসল কারণ আমরা কেউই জানি না।

ঘাড়ে ও কাধেঁ ব্যথা হয় কেনো! চলুন আজ জেনে নেওয়া যাক ব্যথার কারণ ও সমাধান:

ভুল অবস্থানে ঘুমালে ঘাড়ের পেশীতে রক্ত ​​চলাচলে ব্যাঘাত ঘটে আর মূলত এই কারণেই হঠাৎ তীব্র ব্যথা অনুভূত হয়। বালিশের যথপোযুক্ত ব্যবহার না করতে পারলে, তীব্র ঘাড় ব্যথার অন্যতম কারণ হতে পারে।

চিকিৎসা বিজ্ঞান বলছে ঘাড় ও কাঁধে ব্যথার অনেক ধরণের কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম কারণ হলো ঘুমানোর সময় বালিশের সঠিক ব্যবহার না করা বা শক্ত বালিশে ঘুমানো, ভুল নিয়মে ঘুমানো। আরো কিছু কারণ রয়েছে যেমন টিভির সামনে অনেকক্ষণ ধ্যান ধরে বসে থাকা, দীর্ঘ সময় ধরে কম্পিউটারে কাজ করা। মূলত এসব কারণেই ঘাড়ে ব্যাথা হতে পারে।

এই আকস্মিক ঘাড় ব্যথা সবারই কম বেশি হয়ে থাকে। আবার গবেষণায় দেখা গেছে ৪০ থেকে ৬০ বছরের পুরুষ বা মহিলাদের মধ্যে বেশি ঘটে। এর মধ্যে নারীরা এই ঝুঁকিতে বেশি থাকেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অর্থোস্কোপিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি বিভাগ, অর্থোপেডিকস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফয়সাল বলেন, ঘাড় ব্যথার সঙ্গে আবহাওয়ার সম্পর্ক রয়েছে। শীতকালে, এই ব্যথা বেশি হতে দেখা যায়। করণ এ সময় ঠাণ্ডার কারণে ঘাড়ের পেশী শক্ত ও টানটান হয়ে পড়ে তাই রক্ত ​​সঞ্চালনও ব্যাঘাত ঘটে। আর সে জন্যই ঘাড়ের ব্যথা বেশি হয়ে থাকে।

ঘাড় ব্যথা হলে ঘরোয়া কিছু সমাধানও রয়েছে:

ঘাড় ব্যথার হলে আপনি কুসুম গরম কোন বস্তু দ্বারা সেঁক দিতে পারেন যা আপনার ঘাড়ের রক্ত সঞ্চালনে সহায়তা করবে। আর রক্ত সঞ্চালন হলেই আপনার ব্যথাটা কিছুটা কমে যাবে। তবে অনেকেই আছে ঘাড়ের ব্যথার জন্য মালিশ করেন, এটা করলে ঘাড়ের ব্যথা আরো বাড়তে পারে বলে জনান বিশেষজ্ঞরা।

All Bangla Newspaper or News Free to read free from same place and know more about them All Newspaper Bangla best.

Leave a Comment